রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

দেশে স্পোর্টস মেডিসিন ক্লিনিকের উদ্যোগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিন এর যৌথ আয়োজনে একটি বিশেষায়িত স্পোর্টস মেডিসিন ক্লিনিকের যাত্রা শুরু হয়েছে। ক্লিনিক এর আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি ।

আজ (১২ অক্টোবর ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা মোঃ শারফুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানটি । আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন এর মহাসচিব সৈয়দ সাহেদ রেজা।

প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, স্পোর্টস মেডিসিন ক্লিনিক উদ্বোধনের মাধ্যমে দেশের ক্রীড়াঙ্গনে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। এটি ক্রীড়াঙ্গনের জন্য এক অনন্য মাইলফলক। এর মাধ্যমে জাতীয় ক্রীড়া পরিষদের সকল ফেডারেশন কে একই ছাতার নিচে নিয়ে এসে ক্রীড়াবিদদের চিকিৎসা সহায়তার জন্য বিএসএমএমইউ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস মেডিসিন কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই ক্লিনিক এর কার্যক্রম ব্যাপ্তি বৃদ্ধি করতে বরাবরের মতো মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব প্রকার সহযোগিতা করা হবে।

তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশেই খুব শীঘ্রই ডোপ টেস্টের ব্যবস্হা হবে।

বাংলাদেশে প্রথমবারের মতন শুধুমাত্র ক্রীড়াবিদ এবং ক্রীড়াসংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সার্বিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত বিশেষায়িত এই স্পোর্টস মেডিসিন ক্লিনিক প্রতি শনিবার বি এস এম এম ইউ এর কাছে বি-ব্লকে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা পরিচালিত হবে । বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদের অনুমোদিত সকল স্পোর্টস ফেডারেশন এবং ক্রীড়া সংশ্লিষ্ট এসোসিয়েশন এর কাছে ইতি মধ্যে রোগী রেফারাল কার্ড পৌঁছে দেয়া হয়েছে । ফেডারেশনগুলো তার অধীনস্ত খেলোয়াড়দের সেই কার্ড দিয়ে উক্ত ক্লিনিকে চিকিৎসার জন্য পাঠাতে পারবে ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ স্পোর্টস মেডিসিন এর চেয়ারম্যান অধ্যাপক ডা সালেক এবং মহাসচিব ডা আলী ইমরান জানান, বাংলাদেশের জাতীয় পর্যায়ের খেলোয়াড়বৃন্দ ভালো চিকিৎসার সুযোগ পেলেও তৃণমূল থেকে শুরু করে অন্যান্য পর্যায়ের ক্রীড়াবিদরা প্রায়শই সঠিক চিকিৎসার দিক নির্দেশনা পায়না । আবার অনেক খেলোয়াড় দেশের বাইরে চিকিৎসার জন্য চলে যায় । এই সব সংকট দূর করা এবং সঠিক চিকিৎসা পরামর্শ প্রদানের মাধ্যমে সকল পর্যায়ের খেলোয়াড় এবং খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের সুচিকিৎসা প্রদান করা এই ক্লিনিকের উদ্দেশ্য ।

সর্বশেষ