রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

একমাস পর খুললো বান্দরবান সীমান্তের ৬ বিদ্যালয় ও এক মাদ্রাসা

অবশেষে খুলেছে মিয়ানমারের সঙ্গে লাগোয়া বান্দরবান সীমান্তে বন্ধ থাকা পাঁচ‌টি প্রাথমিক বিদ্যালয় ও এক‌টি মাদ্রাসা। বুধবার (২৮‌ফেব্রুয়ারি) থেকে এসব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান শুরু হয়েছে।

বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজা‌হিদ উদ্দিন বলেন, মিয়ানমার সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতির কারণে নিরাপত্তা বিবেচনায় গত ২৯ জানুয়ারি বন্ধ ঘোষণা করা হয় সীমান্তবর্তী পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এক‌টি মাদ্রাসা। তবে বর্তমানে সীমান্ত পরিস্থিতি শান্ত হয়ে ওঠায় স্কুলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার থেকে স্কুলগুলোতে ক্লাস চলবে।

এর আগে ১৩ জানুয়ারি থেকে মিয়ানমার সীমান্তের ওপারে দেশ‌টির জান্তা বাহিনীর সঙ্গে আরাকান আর্মির লাগাতার গোলাগু‌লি ও মর্টার শেল নিক্ষেপের ঘটনায় আতঙ্কিত হ‌য়ে সীমান্তের এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ক‌রে জেলা প্রশাসন।

প‌রে ৬ ফেব্রুয়ারি থেকে পরিস্থিতি স্বাভাবিক হলেও এতদিন পর্যবেক্ষণ ক‌রে প্রশাসন। অবশেষে এতদিনেও আর কোন গোলাগু‌লির ঘটনা না থাকায় মঙ্গলবার থেকে বিদ‌্যালয়গু‌লো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

প্রতিষ্ঠানগুলো হলো- ঘুমধুম সীমান্ত এলাকার বাইশফাঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজা বনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম কুল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম মিসকাতুল নবী দাখিল মাদ্রাসা।

সর্বশেষ