রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

ত্বকের যত্নে যুগান্তকারী চারটি ঘরোয়া অভ্যাস

অনেকেই মনে করেন সুন্দর, আকর্ষণীয় এবং উজ্জ্বল ত্বক পেতে এবং তা ধরে রাখতে প্রয়োজন শুধুই অর্থের। যাতে দামী প্রসাধনীর আড়ালে লুকিয়ে থাকতে পারে বার্ধক্যের শুষ্ক আবরণ, বা ত্বকের যেকোনো ধরনের মলিনতা। আসলেই কি তাই? গবেষণা কিন্তু অন্য কথাই বলছে। নামী দামী প্রসাধনী নয়, বরং খুব সহজ কিছু ঘরোয়া উপায়ই আপনাকে সর্বদা সবুজ, সতেজ ও প্রাণবন্ত রাখতে যথেষ্ট। নিত্যদিনের গতানুগতিক অভ্যাসের সামান্য অথচ সুশৃঙ্খল কিছু পরিবর্তনই আপনার চেহারার প্রকৃত লাবণ্যতা ফুটিয়ে তুলতে পারে। বিশেষজ্ঞদের মতে মাত্র চারটি সহজ উপায় মেনে চললেই আপনি রীতিমত নিজের ত্বকের পরিবর্তন দেখতে পাবেন। চলুন তবে জেনে নেওয়া যাক কি সেই চারটি যুগান্তকারী উপায়।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করা
ত্বকের সুস্থতায় পানি এক পার্থিব বিস্ময়। মানুষের জীবন বাঁচাতে যেমন পানির ভূমিকা অনস্বীকার্য, এই পানিই কিন্তু আবার আপনার ত্বকেরও প্রাণসঞ্চারক। প্রতিদিন নিয়ম মাফিক পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে আপনার ত্বক সবসময় আর্দ্র থাকবে। বিশেষ করে ত্বকের রুক্ষতা দূর করতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। নিয়মানুযায়ী পানি পান, আপনার ত্বক থেকে সকল দূষিত পদার্থ বের করে প্রাকৃতিক এক উজ্জ্বল দীপ্তি ফুটিয়ে তুলবে চেহারায়।

নিজেকে পরিষ্কার রাখা
প্রতিদিন বাইরে থেকে ঘরে ফিরলে কিন্তু শুধু আপনার শরীরই ক্লান্ত হয় না। বরং আপনার ত্বকও ক্লান্ত ও বিষণ্ন হয়। কেননা বাইরের ধুলোবালি, তীব্র রোদ, এমনকি শারীরিক ক্লান্তিও ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে। সুতরাং বাইরে থেকে ঘরে ফিরলে অবশ্যই ভালমতো ত্বক ধুয়ে ফেলার অভ্যাস থাকা জরুরী।

এমনকি বিশেষজ্ঞদের মতে, ঘুমানোর আগে অবশ্যই মুখ ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সারাদিন মুখে লেগে থাকা ক্রিম, তেল, ফেইস পাউডারের খারাপ কণা গুলো দূর না করলে তা আপনার লোমকূপ বন্ধ করে ফেলবে এবং আকস্মিক ব্রণের জন্ম দেবে।

সানস্ক্রিন ব্যবহার করা
আমাদের উপমহাদেশে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতাটা সত্যিই খুব নগণ্য। অথচ প্শ্চিমা দেশ গুলোতে বহু আগে থেকেই এই জিনিসটির ব্যবহার হয়ে আসছে। সানস্ক্রিন, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সর্বদা আমাদের ত্বককে বাঁচায়। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সানস্ক্রিন ব্যবহারে আপনার স্কিন ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকাংশেই কমে যায়। সুতরাং ঘর থেকে কোথাও বের হওয়ার আগে অবশ্যই সানস্ত্রিন মেখে বের হওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

সুষম খাদ্যাভাস গড়ে তোলা
বিশ্বায়নের এ যুগে আমাদের সবার হাতের কাছে স্মার্টফোন এবং নানা রকম খাবার সরবরাহকারি অ্যাপলিকেশনের ভীড়ে এই অভ্যাসটি গড়ে তোলা খুবই চ্যালেঞ্জিং। সুষম খাদ্যাভাস আপনার শরীর, মন ও ত্বক সবকিছুর জন্যই সর্বাধিক উপাদেয়। আপনি যখন নিয়মিত পুষ্টিকর ও গুণগত মানসম্পন্ন খাবার গ্রহণ করবেন, রাতারাতি চেহারায় এক স্পষ্ট পরিবর্তন দৃশ্যমান হবে -যার জন্য হয়ত আপনি এতদিন ধরে অপেক্ষা করেছেন। আর ত্বককে সুরক্ষিত রাখতে আপনাকে অবশ্যই ত্যাগ করতে হবে অতিরিক্ত তেলে ভাজা ও ফাস্টফুড জাতীয় অস্বাস্থ্যকর খাবার।

সে যাই হোক, আপনি যদি এই চারটি অভ্যাসের মধ্যে একটিও ঠিকমতো রপ্ত করতে পারেন, আপনার ত্বক হবে প্রানবন্ত ও আকর্ষণীয়। মনে রাখবেন শরীর ও মনের সাথে আপনার ত্বক ওতপ্রোতভাবে জড়িত, তাই ত্বকের সুস্থতায় আপনার নিজের শরীর ও মনেরও যত্ন নেয়া জরুরী। আবার যেহেতু জীবনে কোনো কিছুই সহজলভ্য নয় সুতরাং এই অভ্যাসগুলো পালন করতে আপনাকে অবশ্যই নিয়মানুবর্তী ও ধৈর্যশীল হতে হবে।

সর্বশেষ