রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

গোসলের সময় কানে পানি ঢুকলে কী করবেন?

বাথরুমে কিংবা পুকুরে, গোসল করতে গেলে অনেক সময় কানে পানি ঢুকে যায়। ছোটদের পাশাপাশি বড়রাও অনেক সময় এ সমস্যায় পড়েন। যা খুব অস্বস্তিকর এক অবস্থার সৃষ্টি করে। কানে আঙুল ঢুকিয়ে বা মাথা ঝাকিয়ে পানি বের করার চেষ্টা করলেও, সবসময় সেই পদ্ধতি কাজে লাগে না। অথচ কানের মধ্যে দীর্ঘক্ষণ পানি জমে থাকলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।

গোসলের সময় কানে পানি ঢোকার বিষয়টি অনেকে সাধারণ ভাবে নেয়। কিন্তু এটা মোটেও সাধারন নয়। কারণ কানে একবার ইনফেকশন হয়ে গেলে তা দীর্ঘদিন ভুগাতে পারে। তাছাড়া, কান বন্ধ হয়ে যেতে পারে কিংবা শ্রবণশক্তিও কমে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে কিছু ঘরোয়া উপায়ে কানের পানি খুব সহজেই বের করা যায়। আজকে আমরা জেনে নেব ঘরোয়া উপায়ে কিভাবে সহজে কানের পানি বের করা যায়।

প্রথমত যে কানে পানি ঢুকেছে, সেদিকে মাথা কাত করে রাখুন এবং হাতের তালু অন্য কানের উপরে রেখে হালকা চাপ দিন। এবার হাতটি সরিয়ে নিন। এভাবে বেশ কয়েকবার করুন। দেখবেন পানি বের হয়ে যাবে।

তাছাড়া, লম্বা শ্বাস নিয়ে আঙুল দিয়ে নাক বন্ধ করে রাখুন এবং তারপর নাক দিয়ে নিঃশ্বাস নিন। তবে খুব বেশি বল প্রয়োগ করবেন না। যখন কানে আওয়াজ শুনতে পাবেন। তখনই বুঝবেন পানি বেরিয়ে বন্ধ কান ঠিক হয়ে গেছে।

তবে কানে পানি ঢুকলে যদি বের না হয়, তাহলে চুইংগাম চিবিয়ে খেতে পারেন। কারন এটি চিবালে দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলোর নড়াচড়ায় কানের পানি বেরিয়ে আসবে।

তাছাড়া, কানের পানি বের করার জন্য ব্লো ড্রায়ার ব্যবহার করতে পারেন। কারন ব্লো ড্রায়ারের তাপ কানের ভেতরে থাকা জলকে বাষ্পে পরিণত করতে সহায়তা করে।

এত কিছু করার পরও যদি পানি বের না হয় বা কান ভারী ভারী লাগে অথবা কানে শুনতে সমস্যা হয় তাহলে দেরি না করে দ্রুত কোনো ইএনটি স্পেশালিস্ট অর্থাৎ নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। তবে তুলা, পিন, কটনবাড, আঙুলসহ অস্বাস্থ্যকর কোনো বস্তু ব্যবহার করে কানের জমাট পানি বের করার চেষ্টা করবেন না। কারণ কানের ভেতরের অংশগুলো যথেষ্ট স্পর্শকাতর হয়।

সর্বশেষ