শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় পাবলিক বিশ্ববিদ্যালয় করার ঘোষণা আইনমন্ত্রীর

ব্রাহ্মণবাড়িয়ার কসবা-আখাউড়ায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। টানা তিনবার আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় শুক্রবার (২ ফেব্রুয়ারি) নিজ উপজেলা কসবায় তার জন্য গণসংবর্ধনার আয়োজন করা হয়। সেখানে এমন ঘোষণা দেন তিনি।

আইনমন্ত্রী বলেন, কসবা-আখাউড়ায় আমি একটি বিশ্ববিদ্যালয় করব। আপনারা জানেন, অনেক রকমের বিশ্ববিদ্যালয় আছে। একটা হচ্ছে সাধারণ বিশ্ববিদ্যালয়, যেখানে সবকিছু পড়ানো হয়। একটা হচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়, যেখানে গুরুত্ব দেওয়া হয় কৃষিতে। আরও হচ্ছে মেডিকেল কলেজ, যেখানে ডাক্তারি পড়ানো হয়। আরেকটা হচ্ছে কারিগরি বিশ্ববিদ্যালয়। আমি এই এলাকায় সাধারণ বিশ্ববিদ্যালয় করব না, আমি যদি করি হয় কারিগরি বিশ্ববিদ্যালয়, নাহলে একটা মেডিকেল কলেজ।

পাবলিক বিশ্ববিদ্যালয় করতে গিয়ে এই এলাকার উর্বর জমির কোন ক্ষতি করা হবে না উল্লেখ করে আনিসুল হক বলেন, বিশ্ববিদ্যালয় করতে গিয়ে যদি ৩০/৪০ একর মানে ১২০ বিঘা জমি অধিগ্রহণ করা হয় তাহলে পরে এই জমিগুলোতে কোনো ফসল হবে না। এই কথা চিন্তা করে আমরা খাস জমি খুঁজছি। আমরা খাস জমির ওপরেই একটা বিশ্ববিদ্যালয় করার ব্যবস্থা করব।

এসময় কসবা উপজেলা সদরের স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দূরবর্তী পশ্চিমাঞ্চলের চারটি ইউনিয়নের জন্য নতুন একটি হাসপাতাল স্থাপনেরও ঘোষণা দেন তিনি। শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, তোমরা কারিগরি ও কম্পিউটার শিক্ষা অর্জন করো। আমি এই এলাকার ১৬০০ যুবককে সরকারি চাকরি দিয়েছি, আরও যুবককে দেব। তোমরা কারিগরি দক্ষতা অর্জন করলে চাকরি দিতে সুবিধা হবে।

সর্বশেষ