রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

নড়াইলের নুনক্ষীর গ্রামে ‘মেছো বাঘ’

নড়াইলের সদর উপজেলার নুনক্ষীর গ্রাম থেকে একটি মেছো বাঘ উদ্ধার করা হয়েছে।
সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে ওই গ্রামের শাহাবুদ্দিনের নির্মাণাধীন বাথরুমের গর্তে এলাকাবাসী মেছো বাঘটি দেখতে পায়। এসময় বাঘটি দেখার জন্য শত শত মানুষ ভিড় জমায়। পরে সংবাদ পেয়ে বিকাল সাড়ে ৫টার দিকে খুলনা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা মেছো বাঘটি উদ্ধার করেন।

এ সময় উপস্থিত ছিলেন-নড়াইল বন বিভাগের কর্মকর্তা আব্দুর রশিদ, খুলনা বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মোহাম্মদ শাহিন, অনিমেষ চন্দ্র মীরবর ও কর্মী শরিফুল ইসলামসহ প্রমুখ।
এব্যাপারে জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট মোহাম্মদ শাহিন বলেন, নড়াইল বন বিভাগের মাধ্যমে খবর পেয়ে আমরা মেছো বাঘকে উদ্ধার করি। তবে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হিসেবে এই প্রাণিটিকে ‘মেছো বিড়াল’ বলা হয়। প্রাণিটি সবার কাছে ‘মেছো বাঘ’ হিসেবে পরিচিত। প্রাণিটি বর্তমানে আমাদের পুর্নবাসন কেন্দ্রে সংরক্ষিত থাকবে। তাকে সুস্থ করে সুন্দরবনে অবমুক্ত করা হবে।
মোহাম্মদ শাহিন আরো বলেন, বন্যপ্রাণি সংরক্ষণসহ প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় মেছো বিড়াল বা মেছো বাঘসহ যে কোনো ধরণের বন্যপ্রাণি লোকালয়ে দেখলে আমাদের জানাবেন। কেউ কোনো প্রাণিকে আটকে রাখা বা হত্যা করবেন না।

সর্বশেষ