রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

ফ্রান্সের সর্বোচ্চ সম্মান পেলেন মোদি

ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত হয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছান তিনি। সেখানেই একটি অনুষ্ঠানে তার হাতে তুলে দেওয়া হয় লিজিয়ঁ দ্য অনারের গ্র্যান্ড ক্রস।

ফ্রান্সের সাধারণ নাগরিক ও সামরিক ব্যক্তিত্বদের মধ্যে এই লিজিয়ঁ দ্য অনারই সবচেয়ে বড় সম্মান। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে লিজিয়ঁ দ্য অনারের সম্মান পেলেন মোদি।

সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, মোদির হাতে এই সম্মান তুলে দেন ফরাসি রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ। বিপরীতে ফরাসি সরকারকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

এর আগে মোট ১৩টি দেশ থেকে সেখানকার সর্বোচ্চ সম্মান পেয়েছেন মোদি।

বিখ্যাত এলিস প্যালেসে মোদির জন্য বিশেষ নৈশভোজের ব্যবস্থাও করেছিলেন ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজেট ম্যাক্রোঁ। সেখানেই লাল কার্পেটে হেঁটে প্রাসাদে প্রবেশ করেন মোদি। বিশেষ নৈশভোজের অনুষ্ঠানেই তাঁকে লিজিয়ঁ দ্য অনারে ভূষিত করা হয়। তারপরেই ফ্রান্সে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে ভাষণও দেন প্রধানমন্ত্রী।

এবারের ফ্রান্স সফরে ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল-এম ফাইটার জেটের চুক্তি চূড়ান্ত করতে পারেন মোদি। এছাড়া ছটি ডিজেল ইঞ্জিনের ডুবোজাহাজও ফ্রান্সের থেকে কিনতে পারে ভারত।

বৃহস্পতিবার প্যারিসের রাস্তায় ঐতিহ্যশালী বাস্তিল দিবস প্যারেডের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদি। থাকবেন ফরাসি প্রেসিডেন্টও।

এদিন প্যারেডে অংশ নেবে ভারতীয় তিন বাহিনী। প্যারিসের ফ্লাই পাস্টে থাকবে বিমানবাহিনীর তিনটি রাফাল যুদ্ধবিমান।

সর্বশেষ