রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

৯০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

সরকার রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের ‍মুনতাজাত ও দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৯০ হাজার টন ইউরিয়া সার এবং ৩৫ হাজার টন রক ফসফেট ও এসিড কিনছে।

বুধবার (৩০ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৮তম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের কাছে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ১৩০ কোটি ৫২ লাখ ২৯ হাজার ৫০ টাকা ব্যয় ধরা হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম পড়বে ৩৯৭ দশমিক ৩৩ মার্কিন ডলার৷

একই মন্ত্রণালয়ের অধীনে বিসিআইসির রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৩১ কোটি ১২ লাখ ৭৩ হাজার ৪৫০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম ধরা হয়েছে ৩৯৯ দশমিক ১৭ মার্কিন ডলার৷

অতিরিক্ত সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীনে বিসিআইসির কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশের কাছ থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ১২৯ কোটি ১৮ লাখ ২৬ হাজার ২৫০ টাকায় ব্যয় ধরা হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম পড়বে ৩৯৩ দশমিক ২৫ মার্কিন ডলার।

তিনি আরও জানান, একই মন্ত্রণালয়ের অধীনে বিসিআইসির আওতায় চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট (৭২ শতাংশ বিপিএল মিনিমাম) প্রতিষ্ঠান মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা (প্রধান সরবরাহকারী: মেসার্স উইলসন ইন্টারন্যাশনাল ট্রেডিং, মালয়েশিয়া) থেকে ৯৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন রক ফসফেটের দাম পড়বে ৩৫৯ মার্কিন ডলার।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীনে বিসিআইসির আওতায় চট্টগ্রামের টিএসপিসিএল.-এর জন্য ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড মেসার্স বেস্ট ইস্টার্ন, ঢাকা (প্রধান সরবরাহকারী: চীনের গুয়াংজি পেঙ্গুয়ে ইকো-টেকনোলজি কোং লিমিটেড) থেকে ৫৮ কোটি ৮৬ লাখ টাকায় কেনার অনুমতি দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন ফসফেট এসিডের দাম পড়বে ৫৪০ মার্কিন ডলার।

সর্বশেষ