রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

তাইওয়ান প্রণালিতে চীনা বেলুন

তাইওয়ান প্রণালীর মধ্যরেখা পার হয়ে এসেছে চীনা আবহাওয়া বেলুন। শুক্রবার (০৮ ডিসেম্বর) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণায়ল জানায় গত বৃহস্পতিবার বেলুনটি সীমানা অতিক্রম করেছে। উদ্বেগের বিষয় হলো তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় একমাস আগে এমন ঘটনা ঘটলো । ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং পার্লামেন্টে সাংবাদিকদের বলেন, প্রাথমিক ধারণা, চীন থেকে ভেসে আসা বেলুনটি শব্দযুক্ত ছিল। তিনি বলেন, তাইওয়ানে আগামী ১৩ জানুয়ারি প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেলুনটি উত্তর তাইওয়ানের শহর কিলুং থেকে ১৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে দেখা গিয়েছে। সরে যাওয়ার আগে বেলুনটি প্রায় এক ঘণ্টা পূর্ব দিকে এসেছিল।

তবে এ বছরের শুরুর দিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, চীনের উপকূলের কাছাকাছি তাইওয়ানি-অধিষ্ঠিত দ্বীপে একটি বেলুন নেমেছিল। সেটিকে আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হয়েছিল। কিন্তু কোনও অডিও-ভিজ্যুয়াল রেকর্ডিং সরঞ্জাম ছিল না।

তাইওয়ান মাঝেমাঝেই বেইজিংকে অভিযোগ করে বলে, চীন সরকারের অনুকূলে নির্বাচন করার জন্য সামরিক বা অর্থনৈতিক চাপ প্রয়োগ করে দেশটি। শুধু তাই না, গত চার বছর ধরে তাইওয়ানের ওপর সামরিক চাপ প্রয়োগ করে আসছে চীন। তাছাড়া গত দেড় বছরে দুইবার বড় যুদ্ধ করেছে চীনা বাহিনী।

সর্বশেষ